পণ্য কিনে প্রতারিত হলে বা অন্য কোনো অভিযোগ থাকলে ভোক্তারা জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকার আইনে অভিযোগ করতে পারবেন। তথ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ২০০৯ এর ৭৬ (৪) ধারায় অভিযোগকারীর অভিযোগ প্রমাণিত হলে তাঁকে জরিমানার ২৫ ভাগ অর্থ দেওয়ার বিধান রয়েছে। এ পর্যন্ত ১৬ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসাবে মোট ৮৩ হাজার টাকা তাত্ক্ষণিক দেওয়া হয়েছে।
কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে লিখিত, ফ্যাক্স বা ই-মেইল যেকোনোভাবেই এই অভিযোগ করা যাবে। অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।
মহাপরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ১ কারওয়ান বাজার (টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা-এই ঠিকানায় অভিযোগ দেওয়া যাবে। এ ছাড়া info@dncrp.gov.bd অথবা dncrp@yahoo.com ঠিকানায় মেইল করা যাবে।
অন্যান্য ঠিকানা-ফ্যাক্স: ০২-৮১৮৯০৪৫, ৮১৮৯৪২৫, জেলা ম্যাজিস্ট্রেট।
বিভাগীয় উপপরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,
ঢাকা-০২-৮১৮৯৮৬৪, চট্টগ্রাম-০৩১-৭৪১২১২, রাজশাহী-০৭২১-৭৭২৭৭৪, বরিশাল -০৪৩১-৬২০৪২, রংপুর-০৫২১-৫৫৬৯২ ও খুলনা -০৪১-৭২৪৬৮২।